মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
জেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর

গণপ্রজাতন্ত্রীবাংলাদেশসরকারেরবর্তমানমাননীয়প্রধানমন্ত্রীঘোষিতরূপকল্প২০২১বাস্তবায়নেরনিমিত্তডিজিটালবাংলাদেশবিনির্মাণেরলক্ষ্যেসরকারএখাতকেবিশেষগুরুত্বারোপকরেজেলা, উপজেলাওইউনিয়নপর্যায়েতথ্যওযোগাযোগপ্রযুক্তিরসর্বব্যাপীপ্রয়োগওব্যবহারেকারিগরিসহায়তানিশ্চিতকরণ; তথ্যওযোগাযোগপ্রযুক্তিরসুবিধাসমূহপ্রান্তিকপর্যায়েপৌঁছানো, অবকাঠামোনিরাপত্তাবিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণমাননিয়ন্ত্রণওকম্পিউটারপেশাজীবীদেরদক্ষতাবৃদ্ধিরমাধ্যমেদেশেরপ্রত্যন্তঅঞ্চলেই-সার্ভিসপ্রদাননিশ্চিতকরারলক্ষ্যে৩১জুলাই,২০১৩তারিখে‘তথ্যওযোগাযোগপ্রযুক্তিঅধিদপ্তর’ গঠনকরাহয়।এলক্ষ্যে১৪/০৭/২০১৫খ্রি: তারিখেনড়াইলসদরউপজেলাতেউপজেলাকার্যালয়, তথ্যওযোগাযোগপ্রযুক্তিঅধিদপ্তরএরযাত্রাশুরুহয়।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

  

সেবার নাম

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময়সীমা

সেবা দানকারী কর্তৃপক্ষ

মাঠ পর্যায়ের সকলধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন।

সর্বোচ্চ দুইদিন।

প্রধানকার্যালয়, জেলাকার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ।

আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।

সকল জনগন

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্টপ্ রশিক্ষন সমন্বয়কারী।

কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।

সকল জনগন

তাৎক্ষনিক

কলসেন্টার

শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।

সকল জনগন

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্টপ্রতিষ্ঠান, সমন্বয়ক  ও কলসেন্টার

হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান।এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ।

সকল জনগন

সর্বোচ্চ  দুইদিন

ওয়েবসাইটে উল্লখিত কর্মকর্তা

সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান।

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান

ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা

সর্বোচ্চ দুইদিন

মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কলসেন্টার

সরকারি অফিসসমূহে বিভিন্ন অন লাইনই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান।

সরকারি প্রতিষ্ঠান

সর্বোচ্চ দুইদিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুইদিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

  

সেবার নাম

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময় সীমা

সেবা দানকারী কর্তৃপক্ষ

মাঠ পর্যায়ের সকলধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন।

সর্বোচ্চ দুইদিন।

প্রধানকার্যালয়, জেলাকার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ।

আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।

সকল জনগন

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্টপ্ রশিক্ষন সমন্বয়কারী।

কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।

সকল জনগন

তাৎক্ষনিক

কলসেন্টার

শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।

সকল জনগন

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্টপ্রতিষ্ঠান, সমন্বয়ক  ও কলসেন্টার

হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান।এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ।

সকল জনগন

সর্বোচ্চ  দুইদিন

ওয়েবসাইটে উল্লখিত কর্মকর্তা

সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান।

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুইদিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান

ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা

সর্বোচ্চ দুইদিন

মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কলসেন্টার

সরকারি অফিসসমূহে বিভিন্ন অন লাইনই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান।

সরকারি প্রতিষ্ঠান

সর্বোচ্চ দুইদিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুইদিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

ভিশন:

জনগনের দোরগোরায় ই-সার্ভিস সেবার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ।

  মিশন:

> উচ্চ গতির ইলেক্ট্রনিক্স যোগাযোগ, ই-সরকার, দক্ষ তথ্য প্রযুক্তি মানবসম্পদ উন্নয়ন, সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা

বাস্তবায়ন, কার্যকর সমন্বয়সাধন, প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো, নির্ভরযোগ্য

রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।

 

 

অধিদপ্তরের জনবল কাঠামোঃ

 

প্রধান কার্যলয়

 

১ম শ্রেণী

২৪

 

মোট: ৭৬

 

২য় শ্রেণী

০৪

৩য় শ্রেণী

২৬

৪র্থ শ্রেণী

২২

জেলা কার্যালয়

 

১ম শ্রেণী

৬৪

মোট: ১৯২

 

৩য় শ্রেণী

১২৮

উপজেলা কার্যালয়

১ম শ্রেণী

৪৮৮

মোট: ৪৮৮

সর্বমোট

৭৫৬

বর্তমানে প্রধান কার্যালয়ে কর্মরত

৭ জন

 

 

কার্যকর উদ্দেশ্য:

১) দেশের সর্বনিম্ন স্তর পর্যন্ত উচ্চ গতির ইলেক্ট্রনিক্স সংযোগ ব্যবস্থা সৃষ্টি করা।

২) সারা দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট সেবা প্রদানের উদ্দেশ্যে যথাযথ অবকাঠামো সৃষ্টি করা।

৩) সরকারি ও বেসরকারি পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট কর্মকান্ডের সমন্বয়সাধন।

৪) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো হতে নিরবিচ্ছিন্ন সেবা প্রদানের উদ্দেশ্য কার্যকর রক্ষণাবেক্ষন।

৫) সরকারি পর্যায়ে দক্ষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রোফেশনাল সৃষ্টির লক্ষ্যে আইসিটি সার্ভিস সৃষ্টি।

৬) দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির জন্য প্রশিক্ষিত জনবলের সক্ষমতা বৃদ্ধি।

৭) সরকার ও জনগনের সকল স্তরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জ্ঞান সম্প্রসারণ।

8) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট আইন, নীতিমালা, গাইডলাইন ও প্রমিতকরণ প্রস্তুতকরণ।

৯) আইসিটি সেবা ও পণ্যের ব্যবহারিক ক্ষেত্রে ইন্টার-অপারেবিলিটি সৃষ্টি ও রক্ষণাবেক্ষন।

১০)গবেষণা, নিত্য-নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং প্রয়োগে সার্বিক সহযোগিতা প্রদান।

কার্যাবলী:

১) সরকারের সকল পর্যায়ে আইসিটি’র ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন।

২) মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ  এবং সাপোর্ট  প্রদান।

৩) সকল পর্যায়ের সরকারি দপ্তরে পেশাগত দক্ষতাসম্পন্ন লোকবল নিয়োগ, পদোন্নতি, পদায়ন  এবং  বদলীকরণ।

৪) সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়িত জ্ঞান হস্তান্তর।

৫) সরকারি প্রতিষ্ঠান ও জনবলের সমতা উন্নয়নে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

৬) তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট জনবলের সমতা উন্নয়নে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন

৭) তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগ গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা।

৮) যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেটিবিলিটি নিশ্চিতকরণ।

৯) সকল পর্যায়ে আধুনিক প্রযুক্তি আত্মীকরণে গবেষণা, উন্নয়ন ও সহায়তা প্রদান।

১০) অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের মেধা, অভিজ্ঞতা, যোগ্যতার যথাযথ  মূল্যায়নের মাধ্যমে  যথাযথ  মর্যাদা প্রদান ও স্বার্থ  সংরক্ষণ।

ছবি নাম মোবাইল
মো: সেলিম রেজা ০১৭১৭৫১৫০২০

ছবি নাম মোবাইল
মো: সেলিম রেজা ০১৭১৭৫১৫০২০

ছবি নাম মোবাইল

উন্নয়নমূলক প্রকল্পঃ

(১)  ৬৪টি জেলার ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

(২)  ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্মেন্ট ফেইজ-৩ (ইনফো সরকার-৩) প্রকল্প (ইউনিয়ন পর্যায়

    পর্যন্ত) অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হবে। বর্তমানে এই প্রকল্পের প্রোভিশনাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 

সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন” প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলার নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানের চুড়ান্ত তালিকা

 মো: সেলিম রেজা

সহকারী প্রোগ্রামার

মোবাইল: ০১৭১৭৫১৫০২০

ই-মেইল: salim_ice@yahoo.com