মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ভূমি বিষয়ক তথ্য

আয়তন

 

১,৭০২.৫৬ বর্গ কিঃমিঃ

নির্বাচনী এলাকা

৩টি

৪৩-চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ)

৪৪-চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, ভোলাহাট ও গোমস্তাপুর)

৪৫-চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর)

উপজেলা

৫টি যথা- চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট

থানা

৫টি যথা- নবাবগঞ্জ থানা, শিবগঞ্জ থানা, গোমস্তাপুর থানা, নাচোল থানা ও ভোলাহাট থানা

পৌরসভা

৪ টি-চাঁপাইনবাবগঞ্জ, শিবগঞ্জ, রহনপুর ও নাচোল

ইউনিয়ন

৪৫ টি

গ্রাম

১,১৩৬ টি

সিটি কর্পোরেশন

নেই

স্কুল

৯২১ টি। তন্মধ্যে সরকারি মাধ্যমিক বিদ্যালয় ৪ টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ২০৮টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ২৭ টি, সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৭০ টি এবং বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৩১২ টি।

কলেজ

৫২টি। তন্মধ্যে সরকারি কলেজ ৩টি, বেসরকারি কলেজ ৪৮টি এবং কারিগরি স্কুল ও কলেজ ১টি।

মৌজা

৪৩০টি

নদী

৪টি (পদ্মা, মহানন্দা, পুনর্ভবা ও পাগলা)

বদ্ধ জলমহাল ২০ একরের উর্ধ্বের ও অনুর্ধ্ব ২০ একর

২৭টি (২০ একরের উর্ধ্বে) ১১৬৭ টি (২০ একরের নিম্নে)

উন্মুক্ত জলমহাল

১টি

হাট বাজার

৮৯টি

মোট আবাদি জমি

১,৩৩,০৫৮ হেক্টর

ইউনিয়ন ভূমি অফিস

৪৫ টি

পাকা রাস্তা

৬৬৭.৩৩ কিমি

কাঁচা রাস্তা

২০১১.৪৮ কিমি

আবাসন/আশ্রয়ন প্রকল্প

৪ টি (ফেইজ-২)

আদর্শ গ্রাম

১৪ টি

খেয়াঘাট/নৌকাঘাট

আন্তঃউপজেলা ফেরিঘাট-৭টি

দর্শনীয় স্থান

চাঁপাইনবাবগঞ্জের দর্শনীয় স্থানসমূহের মধ্যে প্রাক-মুসলিম ও মুসলিম আমলের অসংখ্য ঐতিহাসিক স্থাপত্য নিদর্শন উল্লেখ্যযোগ্য। তন্মধ্যে গৌড়ের বিখ্যাত ছোট সোনা মসজিদ ও তৎসংলগ্ণ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর এর সমাধি, তোহাখানা ইত্যাদি প্রধান। জেলা সদরের কাছে বাবু ডাইং পর্যটকদের কাছে প্রাকৃতিক সৌন্দর্যের জন্য আকর্ষণীয় হয়ে উঠেছে। তাছাড়া  গ্রীষ্মকালে  চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত আমের টানেও এখানে ছুটে আসেন অসংখ্য ভ্রমণপিপাসু মানুষ।

আদিবাসী জনগোষ্ঠী

মোট আদিবাসী ৩৫,৮৫০ জন। তন্মধ্যে পুরুষ ১৮,২৬৩ জন  এবং মহিলা ১৭,৫৮৭ জন। নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর মধ্যে সাঁওতাল, ওরাও, রাজোয়ার, রায়, সিং, রাজবংশী, বাগতী, সীল, কর্মকার ও পাল অন্যতম।

জনসংখ্যার ঘনত্ব

প্রতি বর্গকিলোমিটারে ৯৬০ জন

 

ভৌগোলিক অবস্থান

বাংলাদেশের সর্ব পশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জের অবস্থান ২৪°২২ `হতে ২৪°৫৭ `উত্তর অক্ষাংশ এবং ৮৭°৫৫`হতে ৮৮°২৩ `পূর্ব দ্রাঘিমাংশে। এ জেলার পূর্ব দিকে রাজশাহী ও নওগাঁ জেলা এবং উত্তর, দক্ষিণ ও পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

কৃষি

জেলায় মোট আবাদি জমির পরিমাণ ১,৩৩,০৫৮ হেক্টর। এক ফসলী জমি ১৯,৫২২ হেক্টর, দো-ফসলী জমি ৬৭,৩২৬ হেক্টর এবং তিন-ফসলী জমি ৪৬,২১০ হেক্টর। আমবাগান রয়েছে ২১,৯০০ হেক্টর জমিতে। মাথাপিছু আবাদি জমির পরিমাণ ০.০৭ হেক্টর। প্রধান ফসলের মধ্যে ধান, পাট, ইক্ষু, গম, পান, তেলবীজ ও ডাল অন্যতম। আম, কুল, পেয়ারা, লিচু, কাঁঠাল, তরমুজ, জাম ও তাল এখানকার প্রধান ফল।

প্রাকৃতিক দুর্যোগপ্রবণতা

জলবায়ুগত দিক থেকে চরমভাবাপন্ন চাঁপাইনবাবগঞ্জে মরুকরণ প্রক্রিয়া দিনদিন তীব্র আকার ধারণ করছে। প্রতি বছর গ্রীষ্মকালে খরার ফলে এখানকার কৃষিকাজ ও জনজীবন বিপর্যস্ত হয়। পাশাপাশি রয়েছে প্রমত্তা পদ্মার ভাঙন। পদ্মার তীব্র ভাঙনের ফলে ইতোমধ্যে বহু আবাদী জমি, লোকালয় ও গুরুত্বপূর্ণ স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙনের সঙ্গে সঙ্গে পদ্মায় বিভিন্ন সময়ে জেগে উঠছে বালিময় বিশাল চর। সবকিছু মিলিয়ে নদীতে পানিপ্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে এবং মরুকরণ প্রক্রিয়ার ফলে এখানকার স্বাভাবিক জীবনযাত্রা ও অর্থনৈতিক কর্মকান্ড ব্যাহত হচ্ছে।